বাংলাদেশ সোসাইটি ফর সেইফ ফুড’র আনুষ্ঠানিক যাত্রা শুরু

২৭ জানুয়ারী ২০১৮ (শনিবার): খাদ্যে ভেজাল রোধে জনসচতনতা তৈরি ও যথাযথ কর্তৃপক্ষের দায়বদ্ধতা নিশ্চিত করার লক্ষ্য নিয়ে আনুষ্ঠানিক যাত্রা শুরু করলো বাংলাদেশ সোসাইটি ফর সেইফ ফুড (বিএসএসএফ)। রাজধানীর জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়াজিত “Safe Food for Healthy Nation” শীর্ষক এক সেমিনারের মাধ্যমে দেশের কৃষি , পুষ্টি গবেষক ও নীতিনির্ধারনী পর্যায়ের ব্যক্তিদের সমন্বয়ে গঠিত এ সোসাইটির উদ্ভোধন করা হয়। এছাড়াও সোসাইটির অফিসিয়াল জার্নাল “Food Safety and Health” শুভ উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী জনাব নারায়ন চন্দ্র চন্দ, এমপি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী জনাব নারায়ন চন্দ্র চন্দ, এমপি বলেন, আমরা খাদ্যে নিরাপত্তা অর্জণ করেছি সত্যি কিন্তু এখনো জনগনের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে পারিনি। এখন সময় এসেছে সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে কাজ করার।

খাদ্যে ভেজাল ঠেকাতে সবাইকে সচেতন হওয়ার আহবান জানিয়ে মন্ত্রী দেশের কৃষক থেকে শুরু করে কৃষিবিজ্ঞানী, খাদ্য উৎপাদক ব্যবসায়িক প্রতিষ্ঠান ও বিভিন্ন স্তরের প্রশাসনিক কর্মকর্তাদের এক সঙ্গে কাজ করার আহবান জানান। বাংলাদেশ সেইফ ফুড সোসাইটি তাঁদের উদ্দেশ্য সফল করতে পারবে এবং নিরাপদ খাদ্য বিষয়ে জনসচেতনতা তৈরি করতে পারবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সোসাইটির সাধারণ সম্পাদক অধ্যাপক . কেএইচএম নাজমুল হুসাইন নাজির। সোসাইটির সভাপতি . মোঃ রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান জনাব মোহাম্মদ মাহফুজুল হক, এফএও এর সিনিয়র টেকনিক্যাল এডভাইসর এবং চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সাইন্স বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর . নীতিশ চন্দ্র দেবনাথ। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর এডভান্সড রিসার্চ ইন সায়েন্স’র প্রধান গবেষক . লতিফুল বারি। অনুষ্ঠানে সোসাইটির পক্ষ থেকে বার্ষিক সম্মাননা জানানো হয় IRRI এর সাবেক প্রতিনিধি এবং BSAFE Foundation এর প্রতিষ্ঠাতা সভাপতি . এম. জয়নুল আবেদীনকে

সভাপতির বক্তব্যে . মোঃ রফিকুল ইসলাম বলেন, সুস্থ জাতি গঠনে নিরাপদ খাদ্য নিশ্চিতকরণ, কার্যকরি ভ্যালু চেইন গড়ে তোলা, বৈজ্ঞানিক উপায়ে নিরাপদ খাদ্য উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ, বাজারজাতকরণ, আইনি সহায়তা গ্রহনসহ বিবিধ বিষয় সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এই সোসাইটি কাজ করবে।

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *